বর্তমান ক্রিকেটে ব্যাটসম্যান আউট কত উপায়ে হতে পারে?

দশ বলব নাকি এগারো ঠিক বুঝে উঠতে পারছি না। লন্ডনভিত্তিক বিবিসি ইউকে এবং উইকিপিডিয়া বলছে ১০ প্রকার আউট। আবার Sportzwiki নামে একটি ওয়েবসাইট বলছে ১১ রকমের আউট আছে, ওরা পরে উল্লেখ করে দিয়েছে যে, হাত দিয়ে বল ধরার আউটকে এখন Obstructing the field হিসেবে ধরা হয়। 

চলুন আউটগুলো এক নজরে দেখে নেয়া যাক-

  1. বোল্ডঃ বোলারের বল যদি স্ট্যাম্পে আঘাত করে এবং তাতে বেল স্ট্যাম্পের উপর থেকে বিচ্ছিন্ন হয়ে যায় তাহলে বোল্ড আউট হিসেবে গণ্য হবে।
  2. কটঃ এটিও আবার তিন প্রকার। কট বিহাইন্ড, কট এন্ড বল্ড, কট বাই ফিল্ডার।
  3. স্ট্যাম্পডঃ বল খেলার সময় ব্যাটসম্যান ক্রিজ ছেড়ে বাইরে বেরিয়ে গেলে উইকেট কিপার উইকেট থেকে বেল বিচ্ছিন্ন করতে পারলেই ব্যাটসম্যান স্ট্যাম্পড হবে।
  4. দুইবার বলে হিট করাঃ ক্রিকেট খেলায় ব্যাটিং করার সময় এক বলে দুইবার হিট করলে আউট হবে। এক্ষেত্রে হাত বা, অন্য যেকোন অঙ্গ প্রত্যঙ্গ দিয়ে বলে আঘাত করলেই নিয়ম অনুযায়ী ব্যাটসম্যান আউট হবে।

খেলা দেখতে চান যারা, তারা এখানে গাজী টিভি লাইভ দেখতে পাবেন। এখন কোন খেলা চলছে না, খেলা থাকলে দেখতে পাবেন

  1. হিট উইকেটঃ ব্যাটিং করা বা, রান নেওয়ার সময় কোন ব্যাটসম্যান স্ট্যাম্পে হিট করলে সে হিট আউট বলে গণ্য হবে। 
  2. মাঠে অন্য খেলোয়াড়কে বাধা দেয়াঃ মাঠে কোন ব্যাটসম্যান ফিল্ডারকে ইচ্ছা করে বাধা দিলে সে আউট বলে গণ্য হবে। 
  3. টাইমড আউটঃ ওয়ানডেতে ৩ মিনিট এবং টি-টুয়েন্টিতে ৯০ সেকেন্ডের মাঝে একজন আউট হওয়ার পরে নতুন কোন ব্যাটসম্যান না আসলে সে আউট হবে। 
  4. এলবি ডব্লিউ: স্ট্যাম্পের লাইনে বা, অফ স্ট্যম্পের বাইরের কোন বল ব্যাটে না লেগে প্রথমে ব্যাটসম্যানের শরীরে আঘাত করলে সেই বলের গতি স্ট্যাম্প বরাবর হলে ব্যাটসম্যান আউট হবে। বর্তমানে রিভিউ এর ক্ষেত্রে আম্পয়ারের সিদ্ধান্তের কারণে এর কিছুটা ব্যাত্যয় ঘটে। 
  5. রান আউটঃ  ব্যাটসম্যানের রান নেয়ার সময় কোন ফিল্ডার স্ট্যাম্প থেকে বলের মাধ্যমে বেল বিচ্ছিন্ন করতে পারলে রান আউট হবে। 
  6. রিটায়ার্ড আউটঃ আম্পায়ারের অনুমতি ছাড়া কোন খেলোয়াড় মাঠ থেকে ইনজুরি বা, অন্য কারণে বেরিয়ে গেলে সে আউট হবে। আবার, তাঁর ব্যাটিং এ আসার ক্ষেত্রে বিপক্ষ দলের ক্যাপ্টেনের একটা ভূমিকা আছে। 

ক্রিকেটে যত প্রকার আউট আছে সবগুলো নিয়মিত দেখা যায় না, আবার কিছু ক্ষেত্রে খেলোয়াড়ের আবেদন ছাড়া আম্পায়াররা কিছু আউট দেন না। 

আরো পড়ুনঃ

আমাদের দেয়া তথ্য নিয়ে আপনার মনে কোন প্রশ্ন বা, বিতর্ক উকি দিতেই পারে। সেক্ষেত্রে আমাদের সাথে সেটি নিয়ে কথা বলতে পারেন, আপনার যুক্তি আমরা শুনতে চাই। 

 
আরো পড়ুন-  ক্রিকেট বিশ্বকাপ কে কতবার নিয়েছে? জেনে নিন এখান থেকে

admin

আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। লিখতে পারি না, তাই সবার লেখার জন্য প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছি।

Leave a Reply

error: Content is protected !!