বুলিয়ান এলজেবরা- এক বিশেষ ধরণের বীজগণিত – তথ্য প্রযুক্তি টিউটোরিয়াল

এই সেই জর্জ বুলি(Photo:  CC BY-SA 2.0)

বুলিয়ান এলজেবরা হচ্ছে সেই ধরণের বীজগণিত যেখানে চলকের মাণগুলো লজিক গেটের ০ এবং ১ এর মাধ্যমে নির্ধারণ করা হয়। জর্জ বুলি নামের একজন ব্যক্তি এই গণিতের সাথে সর্বপ্রথম সবাইকে পরিচয় করিয়ে দেন। তার একটি বই আছে”Mathematical Analysis and Logic”, সেই বইয়ে তিনি এটা নিয়ে আলোচনা করেছিলেন। একজন পদার্থবিজ্ঞানের ছাত্র হিসেবে আমি “Digital Electronics” পড়ার সময় এটা পড়েছিলাম। 

৩৬ তম বিসিএস পরীক্ষায় বুলিয়ান অ্যালজেবরা নিয়ে প্রশ্ন এসেছিলো, ৪০ বা, ৪১ তম বিসিএসেও এটা নিয়ে প্রশ্ন হতে পারে।স্কুল-কলেজের যেসব ছাত্রছাত্রিদের প্রযুক্তি, যুক্তি বা, গণিত নিয়ে আগ্রহ আছে তারাও এই আর্টিকেলটা পড়তে পারেন, হয়ত খুব একটা খারাপ লাগবে না। সম্ভবত একাদশ-দ্বাদশ শ্রেণীর বইয়ে Boolean Algebra আছে। 

বুলিয়ান এলজেবরা বিসিএস এ কতটা পড়তে হবে?

বিসিএস এ সাধারণত এটা থেকে কিছু আসে না, তবে আসতেই পারে। যদি বিসিএস এ এখান থেকে প্রশ্ন হয় তাহলে যারা এটা সম্পর্কে সামান্য জ্ঞান রাখে তারাও উত্তর করতে পারবে। আমি ৩৮ তম বিসিএস দিয়েছি, খুব সম্ভবত সেখানেও এসেছিলো। 

কয়েকটি মৌলিক উপপাদ্য আছে- এগুলোই আসবে। যোগ-বিয়োগ, বীজগাণিতিক রাশিমালা, সরলীকরণ এইসব হাবিজাবি কঠিন কিছু আসবে না। চলুন দেখে নেই-

  • A+0=A
  • A.1=A
  • A+Ã=1
  • A.Ã=0
  • A+A=A
  • A.A=A
  • A+1=1
  • A.0=0

এখানে সবগুলো একবারে মনে রাখার একটা সহজ পদ্ধতি রয়েছে। এই মৌলিক উপপাদ্যগুলোই পরীক্ষাতে আসে। A এর বদলে ০ অথবা, ১ বসালে যে লজিক্যালি যে উত্তর হবে এখানে সেটাই লেখা। যেমন A+1=1. এখানে A এর বদলে ০ বা, ১ যাই বসান না কেন লজিক্যালি Sum ১ হতে বাধ্য. এখানে Sum টাই লেখা, Carry লেখা না। Sum- Carry বুঝতে সমস্যা হলে বোঝার দরকার নেই, ০ আর ১ বসিয়ে যেটা উত্তর মনে হবে সেটাই উত্তর, অন্য কোন ঝামেলা নেই। আশা করছি সম্ভাব্য ১ মার্কস এর উত্তরের ব্যাখ্যা দিতে পারলাম।

আরো পড়ুন-

  1. খুসকি দূর করার উপায়
  2. টরেন্ট কিভাবে কাজ করে

 

Information Source: Wikipedia & প্রফেসরস এর বই

 

admin

আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। লিখতে পারি না, তাই সবার লেখার জন্য প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছি।

One thought on “বুলিয়ান এলজেবরা- এক বিশেষ ধরণের বীজগণিত – তথ্য প্রযুক্তি টিউটোরিয়াল

Leave a Reply