টরেন্ট কিভাবে কাজ করে? অনেকেই এটা জানেন না

প্রথমেই বলে নেই টরেন্ট কি এরপর বলব টরেন্ট কিভাবে কাজ করে। আমরা যখন কোন কিছু ডাউনলোড করি তখন কম্পিউটার বা, মোবাইল বা, অন্য কোন ডিভাইস ব্যবহার করে ডাউনলোড করি এবং আমাদের ডিভাইসের মেমরিতে ফাইল এসে জমা হয়। কোন ওয়েবসাইট থেকে কিছু ডাউনলোড করলে সাধারণত সেই ওয়েবসাইটের সেন্ট্রাল সার্ভার থেকে সেই ফাইল ডাউনলোড হয়। যেমনঃ Mediafire, Dropbox, Googledrive এগুলো থেকে আমরা অনেক কিছুই ডাউনলোড করি। 

সাধারণ অর্থে Torrent বলতে কোন তরলের দ্রুতগামী স্রোতকে বুঝায়। আমরা ইন্টারনেটে টরেন্ট বলতে ডাটা ট্রান্সফারের স্রোতকে বুঝাই। টরেন্টের ক্ষেত্রে প্রত্যেকটা ডিভাইসই হোস্ট সার্ভার হিসেবে কাজ করে। একটা জায়গা থেকে সব ডাউনলোড হয় না- আপনার কম্পিউটার থেকে হয়, আমার কম্পিউটার থেকে হয়। আমরা একইসাথে আপলোড এবং ডাউনলোড করি

টরেন্ট ব্যবহার কি বৈধ

হ্যাঁ, পুরোপুরি বৈধ। এটি কোন অপরাধ নয় যদি আপনি কোন কপিরাইটেড ফাইল টরেন্টের মাধ্যমে দেয়া নেয়া না করেন। সদ্য রিলিজ পাওয়া মুভি  ডাউনলোড (যা শুধু হলে চলার কথা), প্রিমিয়াম সফটওয়্যার ফ্রিতে নেয়া এগুলো অবৈধ। শুধু টরেন্ট না, পেনড্রাইভ দিয়ে বন্ধুর কাছ থেকে এইসব জিনিস নেয়াও অবৈধ- শাস্তিযোগ্য অপরাধ। 

কিভাবে টরেন্ট ব্যবহার করছি তার উপর নির্ভর করে আমরা অপরাধ করছি কি না। 

Utorrent, Bittorrent ইত্যাদি টরেন্ট ক্লায়েন্ট রয়েছে, এইসব সফটওয়্যার ব্যবহার করে আপনি টরেন্টের মাধ্যমে ফাইল দেয়া-নেয়া করতে পারবেন। মনে রাখবেন, এগুলো সবই বৈধ যদি কপিরাইটেড কোন ম্যাটেরিয়াল আদান-প্রদান না ঘটে। 

Seeders, Leechers এই শব্দগুলো কি বুঝায়?

যারা ফাইল আপলোড করছে তাদের বলা হয় Seeders আর যারা ডাউনলোড করছে তাদেরকে বলা হয় Leechers. টরেন্টবিডি এবং অন্যান্য আরো অনেক টরেন্ট সাইট আছে যেখানে এই শব্দগুলো দেখা যায়। আমি আশা করবো আপনারা এখান থেকে কপিরাইটেড কোনকিছু আদান-প্রদান করবেন না। 

অনেক সময় আমরা প্রলোভনের ফাদে পা দিয়ে ভাইরাস ডাউনলোড করি যা আমাদের উইন্ডোজ পিসির জন্য ক্ষতিকর, তাই দেখেশুনে ব্যবহার করবেন। 

আরো পড়ুন-

  1. ওয়ার্ডপ্রেস শুরু করব কিভাবে
  2. এডসেন্স থেকে টাকা তোলার পদ্ধতি

সবশেষে, নতুন আর কিছু বলবো না। আমি আপনাদের কোন টরেন্ট লিংক দেবো না, তবে টরেন্ট সিড কি সেটা নিয়ে তো আলোচনা করলামই। কোন প্রশ্ন থাকলে করতে পারেন, কমেন্ট বক্স সবার জন্য খোলা। 

 
আরো পড়ুন-  ওয়ার্ডপ্রেস কিভাবে শুরু করব বুঝতে পারছি না?

admin

আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। লিখতে পারি না, তাই সবার লেখার জন্য প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছি।

Leave a Reply

error: Content is protected !!