জন্ম নিবন্ধন আবেদন ফরম ডাউনলোড করা যায় কিভাবে?

জন্ম নিবন্ধন করাটা বিভিন্ন কারণে আমাদের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। জাতীয় পরিচয় পত্র দিয়ে অনেক কিছু করা যায়, কিন্তু এটি পেতেও জন্ম নিবন্ধন সনদের প্রয়োজন আছে। আমরা আপনাদের আবেদন ফরমের ডাউনলোড লিংক দিয়ে দেব যার মাধ্যমে অনলাইনে আবেদন করতে পারবেন। 

কি কাজে লাগে যে আমি জন্ম নিবন্ধন করবো?

স্থানীয় সরকার বিভাগের ওয়েবসাইটের তথ্য অনুসারে- পাসপোর্ট, বিয়ে, শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি, ট্রেড লাইসেন্স, গাড়ীর লাইসেন্স, ব্যাংক হিসাব খোলাসহ বিভিন্ন ধরণের লাইসেন্স এবং রেজিস্ট্রেশনের জন্য জন্ম নিবন্ধন করাটা প্রয়োজন। 

আবেদন ফরম ডাউনলোড লিংক

যে হাসপাতালে শিশু জন্মগ্রহণ করেছে তার ছাড়পত্র/সার্টিফিকেট লাগবে আবেদন করার জন্য। জন্মের অনেক পরে করতে হলে- জাতীয় পরিচয় পত্র/পাসপোর্ট/এস এস সি সনদের ফটোকপি এবং চারিত্রিক সনদপত্র(চেয়ারম্যানের সার্টিফিকেট ) লাগবে। নিচের লিংক থেকে অনলাইনে আবেদন করতে পারবেন-

অনলাইনে আবেদন করলেও প্রয়োজনীয় কাগজপত্রের স্ক্যান কপি দাখিল করতে হবে। আবেদনের পরে পাওয়া প্রিন্ট কপি নিবন্ধন অফিসে দাখিল করতে হবে 

বিদেশে জন্ম হলেও জন্ম নিবন্ধন করা যাবে। সেক্ষেত্রে স্থায়ী দেশী ঠিকানায় কিংবা, বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের মাধ্যমে করা যাবে। 

তথ্যসূত্রঃ http://br.lgd.gov.bd/ এবং http://bris.lgd.gov.bd/(এই সাইট দুটি সরকারি ওয়েবসাইট। এখানে নিবন্ধন আর এর আবেদন নিয়ে আরো বিস্তারিত তথ্য পাবেন)

 

admin

আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। লিখতে পারি না, তাই সবার লেখার জন্য প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছি।

Leave a Reply

error: Content is protected !!