ওয়ার্ডপ্রেস কিভাবে শুরু করব বুঝতে পারছি না?

আমি আমার শুরু করার অভিজ্ঞতা থেকে বলি ব্লগস্পটের চেয়ে ওয়ার্ডপ্রেস অনেক সহজ, তাই কিভাবে শুরু করবেন এই চিন্তাটাই বাদ দেন। ফ্রিতে যে ওয়ার্ডপ্রেস ব্লগ ব্যবহার করা যায় ঐটাতে অনেক সীমাবদ্ধতা আছে, ঐটা দিয়ে বোঝার চেষ্টা না করাই আমার মতে ভালো।

একটি হোস্টিং নিয়ে নিন

যেকোন একটি হোস্টিং কিনে ওয়ার্ডপ্রেস ইনস্টল করে শুরু করে দিন। প্রথমে টাকা দিয়ে হোস্টিং কিনবেন, এরপর Softaculous ব্যবহার করে ওয়ার্ডপ্রেস ইনস্টল দেবেন, ব্যাপারটা খুব সহজ(ইউটিউব তো আছেই)। 

হোস্টিং কেনার আগে ভালো স্পিড পাবেন কি না সেটা নিশ্চিত হয়ে নেবেন। Sitegroud, Bluehost এদের হোস্টিং ভালো। বাংলাদেশের ভিজিটর যদি আপনার টার্গেট হয় তাহলে চেষ্টা করবেন বাংলাদেশের ডাটা সেন্টার ব্যবহার করতে- এজন্য Cloudflare বা, বাংলাদেশী ডাটা সেন্টার নিলেই হবে- অনেক ভালো স্পিড পাবেন। Xeonbd এর টা আমি ব্যবহার করেছি, খুব ভালো স্পিড- ওদের সার্ভিসও খুব ভালো(ওদেরটা নিলে BD Data Center নেবেন)। 

প্রথমে কমদামে হোস্টিং নিয়ে উপরের ভিডিওর মত করে WordPress ইনস্টল করে, এরপর Dashboard(domain name/wp-admin এ ড্যাশবোর্ড পাবেন) এ সব Theme আর Plug In এর কারসাজি। একটি সুন্দর দেখে থিম নিয়ে নেবেন। আপনার যে ধরণের সুবিধা সাইটে যোগ করতে ইচ্ছা হয় Add Plug in এ গিয়ে সেটা লিখে সার্চ দেবেন, পেয়ে যাবেন। 

আমি যেদিন প্রথম শুরু করেছিলাম, একটি বাজে হোস্টিং এর বিদেশী বাজে ডাটা সেন্টার দিয়ে শুরু করেছিলাম। তবে প্লাগ ইন আর থিম দিয়ে একদিনেই ভালো(দেখতে সুন্দর) একটি ওয়েবসাইট তৈরি করতে পেরেছিলাম।

পৃথিবীর সবচেয়ে জনপ্রিয় ব্লগিং প্ল্যাটফর্ম ওয়ার্ডপ্রেস থেকে দূরে থাকবেন কেন, এখনই শুরু করে দিন। এই সাইটটি ব্লগস্পটে তৈরি করা, আমার ওয়ার্ডপ্রেসের সাইটও আছে। 

 
আরো পড়ুন-  ইউটিউবের প্রতিষ্ঠাতা তিনজনের একজন কি বাংলাদেশী?

admin

আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। লিখতে পারি না, তাই সবার লেখার জন্য প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছি।

One thought on “ওয়ার্ডপ্রেস কিভাবে শুরু করব বুঝতে পারছি না?

Leave a Reply

error: Content is protected !!