এডাম ওয়েইশপ্ট- যিনি ইলুমিনাতি নামের সিক্রেট সোসাইটি প্রতিষ্ঠা করেছিলেন

এডাম ওয়েইশপ্ট নামের সেই লোকটিকে এই লেখার মাধ্যমে চিনে নিন, যিনি ইলুমিনাতির প্রতিষ্ঠাতা। ইউটিউবে এখন সবচেয়ে বিক্রয়যোগ্য বিষয়গুলোর মধ্যে একটি এই ইলুমিনাতি। ধর্মের নামে (বিশেষ করে ইসলাম এবং খ্রিস্ট ধর্মের) একটি গোপন সংগঠনের কার্যাবলির উপর রঙ চড়িয়ে অনেকেই নিজেদের সৃজনশীল প্রতিভার বিকাশ ঘটানোর চেষ্টা করছেন। একটি বিষয় লক্ষ্য করে দেখবেন, ইউটিউবারদের মত কোন এনসাইক্লোপিডিয়া বা, কোরআন-হাদিস বিষয়ে শিক্ষিত(সত্যিকার) কোন ব্যক্তি কল্পনার গরুকে গাছে চড়াচ্ছেন না(তারা জানেন প্রমাণ ছাড়া বকাবকি অর্থহীন)।

এডাম ওয়েইশপ্টকে চেনার চেষ্টা করি

আমার উচ্চারণে ভূল থাকতে পারে, ইংরেজীতে লেখা হয় Adam Weishaupt. যে তথ্যগুলো এখানে দেব সেগুলো মূলত দুটি ওয়েবসাইট নির্ভর- একটি উইকিপিডিয়া আরেকটি National Geographic. এই ব্যক্তি ছিলেন একজন জার্মান দার্শনিক এবং প্রফেসর। তবে তিনি বেশী বিখ্যাত গোপন সংগঠনের প্রতিষ্ঠাতা হিসেবে।

তার জন্ম ১৭৪৮ সালে Ingolstadt(কি শব্দ !) এ, ৫ বছর বয়সে তার বাবা মারা যান। এরপর তিনি তার গডফাদারের(খ্রিস্ট ধর্মে গডফাদার এর অর্থ জেনে নেবেন) তত্বাবধানে বড় হয়ে ওঠেন। তার বাবার মত গডফাদারও ছিলেন আইনের প্রফেসর। ৭ বছর বয়সে প্রাতিষ্ঠানিক শিক্ষা শুরু করে ২০ বছর বয়সে তিনি গ্রাজুয়েট হন বা, ডক্টরেট অফ ল ডিগ্রী পান। পরবর্তীতে তিনি ক্যানন ল এর প্রফেসর হন যেটি একটি ধর্মীয় পদ(ক্যাথলিকদের)।

ইলুমিনাতি প্রতিষ্ঠা

১৭৭৬ সালে তিনি গোপন সংগঠনটি প্রতিষ্ঠা করেন। তিনি হয়ত শুনলে খুশীই হতেন যে অনেক হিট সিনেমা আর বেস্ট সেলিং উপন্যাস তার এই সংগঠনকে ঘিরে তৈরি হবে। ওয়েইশপ্টের এমন একটি বংশের যার পূর্বপুরুষ ইহুদি থেকে ধর্মান্তরিত হয়ে খ্রিস্টান হয়েছিলেন। তিনি মনে করতেন ধর্মীয় বিশ্বাসগুলো এখন আর সমাজ পরিচালনার জন্য উপযোগী না। তিনি ইলুমিনেশন বা, মানুষকে আলোকিত করার নতুন পদ্ধতি তৈরি করতে চেয়েছিলেন।

ইউরোপে একসময় মুক্তচিন্তকদের মাঝে এই চিন্তাধারা আকর্ষণীয় হয়ে দেখা দেয়। National Geographic এর একটি আর্টিকেল অনুসারে  ওয়েইশপ্ট নিজেকে ধর্মবিরোধী বলতেন না। ইলুমিনাতি এমন একটি রাষ্ট্র তৈরি করতে চায় যেখান থাকবে স্বাধীনতা এবং নৈতিক সমতা।

উইকিপিডিয়ায় তার ধারণাকে ইউটোপিয়ান বলা হচ্ছে। Eutopia হচ্ছে একটি কাল্পনিক রাষ্ট্র যেখানে সবকিছু পারফেক্ট, কোন ভূল নেই। সেই রাষ্ট্রব্যবস্থা গড়ে তোলার অংশ হিসেবে অনেকগুলো ধাপ তিনি তৈরি করেছিলেন। ড্যান ব্রাউনের লেখায় এটিকে পুনরুজ্জীবিত করা হয়েছে। নাচ, গান, শিল্প, সাহিত্য, বড় তারকা, রাষ্ট্রপ্রধান এদেরকে জড়িয়ে অনেক কিছুই শোনা যাচ্ছে যার প্রমাণ আসলেই নেই। হাইপোথিটিকাল এইসব ধারণা বিশ্বাস করবেন কি না সেটা আপনার ব্যাপার

 

তথ্যসূত্রঃ 

  1. Adam Weishaupt
  2. Meet the Man Who Started the Illuminati
 

admin

আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। লিখতে পারি না, তাই সবার লেখার জন্য প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছি।

Leave a Reply