বারমুডা ট্রায়াঙ্গলের আসল রহস্য উন্মোচন

বারমুডা ট্রায়াঙ্গল বলতে আটলান্টিক মহাসাগরের একটি নির্দিষ্ট অঞ্চলকে বোঝায়। এই অঞ্চলে কিছু জাহাজ এবং কিছু উড়োজাহাজ নিখোঁজ হতে দেখা গেছে। অনেকেই মনে করেন- এখানে এমন কোন শক্তি আছে যা ঐ জাহাজগুলোকে তার দিকে টেনে নিয়ে যায়। কেউ বলেন সেটা এলিয়েন, কেউ বলেন শক্তিশালী কোন চুম্বক আছে।

প্রাপ্ত তথ্যে বারমুডা ট্রায়াঙ্গল

উইকিপিডিয়ায় লেখা তথ্যমতে এখনো পর্যন্ত ‘শয়তানের ত্রিভূজ’ নামে পরিচিত এই ত্রিভূজ অঞ্চলে এ ধরণের কোন অতিপ্রাকৃত বস্তুর অস্তিত্ব পাওয়া যায় নি, সবটাই ছিলো নিছক দুর্ঘটনা মাত্র। অনেক লেখক এটাকে অতিরঞ্জিতভাবে উপস্থাপন করেছেন যেটার কোন যৌক্তিক ভিত্তি নেই।

তাহলে এমন ঘটনা কেন ঘটেঃ সমুদ্রের এই অঞ্চলে মেক্সিকো উপসাগরের উষ্ণ বায়ুস্রোত বয়ে গেছে, তাই এখানে হঠাৎ ঘুর্ণিঝড় হয় এবং তা আচমকাই থেমে যায়। আমেরিকা, ইউরোপ এবং ক্যারিবিয়ান দীপপুঞ্জ যেটাকে আমরা ওয়েস্ট ইন্ডিজ নামে চিনি এই তিনটি অঞ্চলের মাঝে বিভিন্ন ধরণের জাহাজ চলাচল করে। বিংশ শতাব্দিতে(১৯০০-১৯৯৯) রাডার বা, টেলিযোগাযোগ ব্যবস্থার পক্ষে অনেক সময় যোগাযোগ করা সম্ভব হতো না। পুয়ের্তো রিকো, বাহামা, ফ্লোরিডার উপকূল এইসব জায়গার আশেপাশে জাহাজ হারানোর ঘটনা ঘটতো।

কলম্বাস প্রথম দেখেছিলেন – আলোর নাচানাচি, ধোয়া, কম্পাসের ভূলভাল দিক দেখানো

বর্তমান বিশেষজ্ঞরা কলম্বাসের এইসব বর্ণনাকে পাত্তা দেন না। তারা এগুলোকে নৌকার ধোয়া, তারার অবস্থান পরিবর্তন ইত্যাদির ফলাফল বলেন। যে লোক আমেরিকায় গিয়ে বলে ভারতে এসেছি, তার পক্ষে এরকম বিভ্রান্ত হওয়া অস্বাভাবিক কিছু না।

যুদ্ধের সময় কিছু জাহাজ নিখোঁজ হয়েছিলো, এগুলোকে অন্য কেউ ধ্বংস করে দিতে পারে। আবার, কিছু জাহাজের ক্ষেত্রে জলদস্যুর আক্রমণ, গলফ স্ট্রীম বা, বিরাট দৈত্যাকার ঢেউ এসে জাহাজকে ভাসিয়ে নিয়ে যেতে পারে। আপনারা উপরের ছবিতে যে জায়গাটি দেখতে পাচ্ছেন এটি বারমুডা ট্রায়াঙ্গলের একটি জায়গা।

 

admin

আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। লিখতে পারি না, তাই সবার লেখার জন্য প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছি।

Leave a Reply