এরা সুখের লাগি চাহে প্রেম প্রেম মেলে না শুধু সুখ চলে যায় এমনি মায়ার ছলনায়

এরা সুখের লাগি চাহে প্রেম প্রেম মেলে না- রবীন্দ্রনাথের লেখা একটি গান। আজকে আপনাদের সাথে এই গানটি আমি শেয়ার করছি। এটা কিন্তু অনেক ক্ষেত্রে সত্যি। পরীক্ষায় ভালো ফল করতে পারেন না কেন, তথাকথিত প্রেমেও কেন সুখ মিলছে না এর উত্তর এই গানে পাবেন।

এরা সুখের লাগি চাহে প্রেম- এখানে কিভাবে প্রাসঙ্গিক

ব্লগিং বা, ইউটিউবিং এর অভ্যাস যাদের আছে তারা একটু নিজের সাথে মিলিয়ে নিন- আপনার যা সহজাতভাবে ভালো লাগে সেটা কি করছেন নাকি টাকা আয়ের জন্য এইগুলো করছেন। এবার যারা সফল তাদের দিকে দেখুন- তারা নিজের ভালোলাগা বিষয়টাকেই বেছে নিতে পেরেছে বলেই তারা সফল। লেখালেখির ক্ষেত্রেও তাই- হুমায়ুন আহমেদকে প্রচুর সমালোচনা শুনতে হয়, তবুও তিনি নিজের মত করেই লিখতেন- আখতারুজ্জামান ইলিয়াসের(কিংবা রবীন্দ্রনাথের) মত করে কখনো লিখতেন না।

সাকিব, মাশরাফি, তামিম এরা আনন্দ পেতেন ক্রিকেট খেলে তাই এখন সফল(খ্যাতি, সম্মান, টাকা সব পাচ্ছেন)। ঐগুলো পেতে চাইলে কিছুই পেতেন না।

Robert Lloyd বলেছেন – “Slow and Steady Wins the race” . আপনাদের সাথে দুটি গল্প শেয়ার করি-

প্রথমটা ঈশপের

ঈশপের নাম তো আপনারা শুনেছেন। শিয়াল আর কুমীরের গল্প, বাঘ আর শিয়ালের গল্প, বকের গল্প সব ঈশপের লেখা। তিনি ছিলেন একজন ক্রীতদাস- একবার সব মালামাল স্থানান্তর করা হচ্ছে অন্য সবাই সবচেয়ে কম ওজনের জিনিস নেয়ার চেষ্টা করলেন, কিন্তু ঈশপ নিলেন সবচেয়ে ভারী বস্তাটি যেটার ভেতরে খাবার ছিলো। অর্ধেক পথ যাওয়ার পর দেখা গেলো খাবারের বস্তাটি খালি, বাকি সবার কাধে বড় বড় বোঝা।

দ্বিতীয়টা সুকুমার রায়ের লেখা ‘দানের হিসাব’

গল্পটা অনেকেই হয়তো পড়েছেন। একবার এক রাজ্যের এক অঞ্চলে দুর্ভিক্ষ শুরু হলো- কিন্তু রাজার ভান্ডার টাকায় পূর্ণ। গরীব প্রজারা রাজার কাছে প্রতিদিন টাকা চাইতে আসে- কেউ ২০০, কেউ ৫০০, কেউ ১০০০ এরকম সবাই চায় আর রাজা বলে আজকে দুর্ভিক্ষ, কালকে ভূমিকম্প- এভাবে সবাইকে সাহায্য করতে গেলে তো রাজভান্ডার উজাড় করে রাজাকে ফতুর হতে হবে।

একদিন এক ফকির রাজার কাছে এসে বললেন- রাজামশায় আমাকে সাহায্য করুন। রাজা বললেন ১/২ টাকা চাও তো দিতে পারি, আবার ২০-৫০ চেয়ে বোসো না। সেই ফকির বললো আমাকে আজকে একটি পয়সা দিন, কালকে তার দ্বিগুণ করে দেবেন এভাবে মাসের ৩০ দিন দেয়ার হুকুম করে দিন রাজামশাই। রাজা রাজী হলেন সেটাই আদেশ দিলেন। কিছুদিন পর দেখা গেলো রাজভান্ডারের বড় একটা অংশ তাকে দিয়ে দিতে হচ্ছে। রাজাকে কোষাধ্যক্ষ বললেন অনেক টাকা দিয়ে দিতে হচ্ছে। রাজা মানতে চাইছেন না, আমিতো এতো টাকা দেয়ার হুকুম দেইনি। পরে দেখা গেলো- ১ কোটি ৬৭ লক্ষ ৭৭ হাজার ২১৫ টাকা দিতে হচ্ছে। রাজা পরদিন ফকিরের পায়ে পড়লেন, আমার কিছু একটা ব্যবস্থা করে দিন রাজকোষ তো ফুরিয়ে গেলো। ফকির বললেন আমাকে ৫০ হাজার টাকা দিন, তাতেই ভাববো আমার ভিক্ষা পূর্ণ হয়েছে। প্রজারা কিছুটা হলেও শান্তিতে থাকতে পারবে- রাজা এবারে রাজী হলেন।

গল্প দুইটা সুন্দর- তাই আমাদের কমিউনিটির সবার সাথে শেয়ার করলাম।সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এবং  আমাদের সাথে থাকুন- কমিউনিটিটাকে উপভোগ করুন।

বলুনতো- ছবির কোন পাশের অংশ সত্যি?

 

admin

আমার সম্পর্কে তেমন কিছু বলার নেই। লিখতে পারি না, তাই সবার লেখার জন্য প্ল্যাটফর্ম তৈরির চেষ্টা করছি।

৬ thoughts on “এরা সুখের লাগি চাহে প্রেম প্রেম মেলে না শুধু সুখ চলে যায় এমনি মায়ার ছলনায়

  • মার্চ ১, ২০১৯ at ১২:২৩ পূর্বাহ্ন
    Permalink

    দুই পাশেরটাই তো সত্যি মনে হয়।

     
    Reply
  • মার্চ ১, ২০১৯ at ৯:২০ পূর্বাহ্ন
    Permalink

    উৎসাহ মূলক একটি আর্টিকেল।অনেক প্রেরণা পেলাম।

     
    Reply
  • মার্চ ১, ২০১৯ at ১২:১৫ অপরাহ্ন
    Permalink

    শুধু টাকার পিছনে ছুটলে মেধার বিকাশ হবেনা, লিখার কোন সীমা নাই। তাই নিজের থেকে সবাই লেখা শুরু করুন এই সাইটে। আপনার লেখা থেকে অনেকে শিখতে পারবে।

     
    Reply
  • মার্চ ৭, ২০১৯ at ১২:৩৪ পূর্বাহ্ন
    Permalink

    অনুপ্রেরণামূলক একটু লেখা

     
    Reply
  • মার্চ ১৭, ২০১৯ at ৬:০১ অপরাহ্ন
    Permalink

    দারুণ লেগেছে

     
    Reply

Leave a Reply